আরশোলার উপদ্রবে নাজেহাল! মাত্র ২ মিনিটেই সমস্ত আরশোলা হবে ভ্যানিশ, জেনে নিন এই সহজ ঘরোয়া টোটকা

নিজস্ব প্রতিবেদন: বাস্তু দোষ কাটানোর জন্যই হোক বা চোখ ব্যাধি দূর করার জন্য হলেও ঘর পরিষ্কার রাখা কিন্তু অত্যন্ত জরুরি। বিশেষ করে রান্নাঘর এবং বাথরুম পোকামাকড়ের উপদ্রবের কারণে কিন্তু খুব সহজেই নোংরা হয়ে ওঠে। এইসব জায়গাতে সবথেকে বেশি উপদ্রব করে আরশোলা জাতীয় পোকামাকড়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করব কিভাবে বিশেষ কোন টাকা খরচা না করেই আপনারা সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই আরশোলা দূর করতে পারেন।।

আরশোলা দূর করার জন্য আমরা নানান ধরনের রাসায়নিক পদার্থ বাজার থেকে কিনে ব্যবহার করে থাকি।এটি কিন্তু একেবারেই উচিত নয় ।এই ধরনের রাসায়নিক পদার্থ কোনভাবে আমাদের খাবারের চলে গেলে তা আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতি করে।

ভুল করে কোনোভাবে যদি এই সমস্ত পদার্থ খাবারে মিশে গিয়ে থাকে তাহলে কিন্তু অত্যন্ত বেশি সমস্যা দেখা দেবে। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই পদার্থে অত্যন্ত কেমিক্যাল ব্যবহার করা হয়। তাই কখনোই কিন্তু রাসায়নিক পদার্থ ব্যবহার করা উচিত নয় এরকম। তাহলে কিভাবে বাড়ি থেকে আরশোলা দূর করবেন?

আরশোলা দূর করার জন্য প্রথমেই আপনাকে বাজার থেকে কিনে নিয়ে আসতে হবে এরারুট। এরারুট এর মধ্যে সামান্য পরিমাণে বোরিং পাউডার মিশিয়ে ছোট ছোট নকুলদানার মতন বল তৈরি করে নিন।। এবারে যেসব জায়গায় সাধারণত সবথেকে বেশি আরশোলার উৎপাত হয়ে থাকে সেসব জায়গাতে তাদের খাবার হিসেবে এই বল গুলি কে রেখে দিলেই দেখবেন কিছুদিনের মধ্যে আরশোলা আর আপনার বাড়িতে আসছে না। কারণ আরশোলা যখন খাবার হিসেবে এই বল গুলিকে গ্রহণ করবে তখন এতে থাকা মিশ্রণ খুব সহজেই তাকে বাড়ি থেকে দূর থাকতে সাহায্য করবে।

এছাড়াও আরশোলা দূরীকরণ এর কাজে আপনারা একটি স্প্রে ব্যবহার করতে পারেন। স্প্রে তৈরি করার জন্য একটি পাত্রের মধ্যে আপনাকে একটি ধূপকাঠি নিয়ে তার থেকে মসলা আলাদা করে নিতে হবে।। তারপর সেই মসলার মধ্যে কিছুটা পরিমাণ জল আর কর্পূর গুড়ো মিশিয়ে ভালো করে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। যখন সম্পূর্ণ মিশ্রণটি ভালোভাবে মিশে যাবে তখন ছাঁকনির সাহায্যে ছেঁকে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। তারপরে রান্না ঘরের বিভিন্ন অংশে যেখানে আরশোলার উপদ্রব সব থেকে বেশি সেই সব জায়গায় স্প্রে করে দিন। এই মিশ্রণটি একেবারেই বিষাক্ত নয়, তাই কোনোভাবে যদি স্প্রে করার সময় বাসনে বা অন্য কিছুতে লেগে যায় তাহলেও কোন ক্ষতি নেই।।

Back to top button