নিমেষেই শেষ হবে একথালা ভাত! মুরগির মেটে দিয়ে খুব সহজেই এইভাবে বানিয়ে দেখুন ঝাল ঝাল গা মাখা রেসিপি

নিজস্ব প্রতিবেদন: চিকেন না মুরগির মাংস যেমন আমাদের একটি অত্যন্ত পছন্দের খাবার ঠিক তেমন ভাবেই কিন্তু আমরা এর মেটে খেতেও পছন্দ করি। নানান রকম ভাবে এই মেটে রান্না করা যেতে পারে। তবে পাঠকদের উদ্দেশ্যে মুরগির মেটে দিয়ে আজ একটি দুর্দান্ত ঝাল ঝাল রেসিপি শেয়ার করে নিতে চলেছি। একবার এই রেসিপি বাড়ি নিতে পারলে অন্য কোন পদের প্রয়োজন হবে না। গরম গরম ভাত অথবা রুটির সাথে এই রেসিপি জাস্ট জমে যাবে। এই রেসিপি বানানো কিন্তু খুবই সহজ। চলুন স্টেপ বাই স্টেপ পদ্ধতি দেখে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ:

১) মুরগির মেটে ২৫০ গ্রাম
২) তিনটে পেঁয়াজ বাটা
৩) আদা,রসুন ও লঙ্কা বাটা ছোট এক বাটি
৪) ভিনেগার এক চা চামচ
৫) লেবুর রস এক চা চামচ
৬) টম্যাটো কেচাপ এক চামচ
৭) সরষের তেল এক চা চামচ
৮) লঙ্কা গুঁড়ো ২ চামচ
৯) হলুদ এক চামচ
১০) জিরের গুঁড়ো হাফ চামচ
১১)নুন ২ চামচ
১২) তেজপাতা একটা
১৩) সরষের তেল
১৪) বড় সাইজের একটি আলু
১৫) টক দই হাফ কাপ
১৬) গরম মশলা
১৭) ধনেপাতা কুচি

রন্ধন প্রণালী:

রেসিপিটি তৈরি করার জন্য প্রথমেই একটা বাটিতে টুকরো করে কেটে রাখা মেটে নিয়ে নিন। এবার এর মধ্যে পেঁয়াজ বাটা ও আদা, রসুন, লাল লঙ্কা বাটা,এক চা চামচ ভিনেগার, লেবুর রস,সরষের তেল,এক চামচ টম্যাটো কেচাপ,লঙ্কার গুঁড়ো দু চামচ, হলুদ গুঁড়ো এক চামচ, জিরে গুঁড়ো হাফ চামচ এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে ফেলুন। ম্যারিনেট করার কাজ হয়ে গেলে ২৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত এগুলোকে এ অবস্থাতেই রেখে দিতে হবে।

মনে রাখবেন আপনি যতটা সময় এই অবস্থায় মেটেগুলোকে রাখতে পারবেন রান্নাটা খেতেও কিন্তু ততই ভালো হবে। এবার মূল রান্নায় যাওয়ার জন্য গ্যাসে একটা কড়াই বসিয়ে একটু বেশি করে সর্ষের তেল দিয়ে দিন। তেল ভালোভাবে গরম হয়ে গেলে লবণ আর হলুদ মাখিয়ে কিছু আলুর টুকরো প্রথমে ভেজে নিতে হবে। এবার ওই ভাজা আলু গুলোকে তুলে রেখে তেলের মধ্যে একটা তেজপাতা দিয়ে দিবেন। একটু নাড়াচাড়া করে আগে থেকে ম্যারিনেট করে রাখা মেটে দিয়ে দিন। প্রায় ২৫ মিনিট সময় পর্যন্ত এটাকে ভালোভাবে নাড়াচাড়া করে কষিয়ে নেবেন।

এবার এর মধ্যে হাফ কাপ টক দই আর স্বাদ অনুযায়ী লবণ যোগ করুন। যখন মেটে মোটামুটি কষানো হয়ে যাবে তখন হাফ কাপ জল যোগ করে ভেজে রাখা আলু গুলো দিয়ে দেবেন। কিছুক্ষণ কুক করে জল মজিয়ে নিতে হবে। গ্রেভি একটু মাখোমাখো হয়ে এলে গরম মসলা আর ধনে পাতা কুচি ওপর থেকে ছড়িয়ে আরো কিছুক্ষন রান্না করে গরম গরম মেটের এই ঝাল রেসিপি নামিয়ে নিন। কেমন খেতে লাগলো অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button