মধ্যবিত্ত পরিবারের জন্য খুবই অল্প পুঁজিতে প্রচুর লাভ করার মতো রইলো ৫টি দুর্দান্ত ব্যবসার আইডিয়া, না দেখলে মিস করবেন

নিজস্ব প্রতিবেদন: ব্যবসা হল এমন একটি মাধ্যম যার সাহায্যে খুব সহজেই অল্প সময়ের মধ্যে মানুষ প্রতিষ্ঠা করতে পারে। তবে অবশ্যই সাধারণ মধ্যবিত্ত মানুষ যদি এই ব্যবসার কাজ শুরু করতে চান সেক্ষেত্রে তাদের সঠিক রাস্তা আর পদ্ধতি বেছে নিতে হবে। আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে আমরা মধ্যবিত্ত সাধারণ মানুষের উপযোগী মোট পাঁচটি ব্যবসার আইডিয়া শেয়ার করে নিতে চলেছি। এই ব্যবসা গুলো যদি আপনারা শুরু করতে পারেন সঠিক পদ্ধতিতে সেক্ষেত্রে অল্প সময়ের মধ্যেই কিন্তু বিপুল অর্থের মালিক হতে পারবেন।

১) ছাতু চাষ অথবা ড্রাগন ফলের চাষ:

আমাদের দেশে এখনো বহু মানুষ রয়েছেন যারা চাষবাসের উপর নির্ভরশীল হয়ে থাকেন।তারা খুব সহজেই এই দুটো ব্যবসা শুরু করতে পারেন। দীর্ঘ দু তিন বছর ধরে টানা যদি আপনার এই চাষ করতে পারেন তাহলে কিন্তু বেশ ভালো অংকের অর্থ উপার্জন করতে পারবেন। এমনকি হিসেব অনুযায়ী বছরে আপনারা প্রায় তিন থেকে চার লক্ষ টাকা শুধুমাত্র এই দুটি উপকরণ চাষের মাধ্যমেই বের করে আনতে পারবেন। অর্থাৎ প্রত্যেক মাসে প্রায় ৩০ থেকে ৩৩ হাজার টাকা আপনারা উপার্জন করতে পারবেন।।

২) এক্সপোর্ট অথবা ইনপোর্টের ব্যবসা:

হোলসেল জিনিস আপনারা দেশের বাইরে অথবা বিভিন্ন রাজ্যের মধ্যে এক্সপোর্ট বা ইমপোর্ট এর কাজ চালু করতে পারেন। এই ব্যবসার মাধ্যমে খুব সহজেই কিন্তু প্রায় দেড় থেকে দু লক্ষ টাকা উপার্জন করা সম্ভব। এখনো পর্যন্ত বহু মানুষ এই ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন এবং নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।

৩) ট্রাভেল এজেন্সির ব্যবসা:

ট্রাভেল এজেন্সির ব্যবসা খুব সহজেই আমাদের দেশে চলবে তার কারণ বহু এমন মানুষ রয়েছেন যারা ভ্রমণপিপাসু। এরমধ্যে বাঙালিকে তো সবার প্রথমেই উল্লেখ করা যেতে পারে। এই ব্যবসাতে যদিও উপার্জনের অংকটা খুব বেশি নয় তবে আর্থিক সচ্ছলতা আসবেনা এমনটা কিন্তু একেবারেই বলা যায় না। বিভিন্ন প্যাকেজ ট্যুর এর মাধ্যমে দেশে আর বিদেশে ভ্রমণ করিয়ে আপনারা কিন্তু খুব সহজেই ট্রাভেল এজেন্সির ব্যবসা শুরু করে উপার্জন করতে পারবেন। এই ব্যবসার মাধ্যমে প্রতি মাসে প্রায় ৫০ হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত আপনাদের উপার্জনের অংক পৌঁছে যেতে পারে।

৪) প্যান্ডেল এবং লাইটের বিজনেস:

বিভিন্ন উৎসব অনুষ্ঠান থেকে শুরু করে বিয়ে বাড়ি বা যে কোন জায়গাতে প্যান্ডেল এবং লাইটের কাজ করেও আপনারা কিন্তু একটা বড় অংকের অর্থ খুব সহজেই উপার্জন করতে পারেন। গ্ৰাম-শহর নির্বিশেষে এই ডেকোরেটিং এর ব্যবসা খুব সহজেই চলবে। বিশেষ সিজন যেমন পুজো পার্বণ বা বিয়ে বাড়িতে কিন্তু এই ধরনের ব্যবসাগুলোতে প্রচুর পরিমাণে রোজগার হয়ে থাকে।

৫) ডেকোরেশন এর ব্যবসা:

এই ব্যবসাটি কিন্তু অনেকটা প্যান্ডেল আর লাইটের ব্যবসার মতোই তবে একটু আলাদা ধরনের। বড় বড় বাড়িতে অনুষ্ঠান ভিত্তিতে নানান ধরনের ডেকোরেশন করে আপনারা কিন্তু খুব সহজেই উপার্জন করতে পারেন। লাইট অথবা ফ্লাওয়ার থেকে শুরু করে নানান ধরনের উপকরণে আজকাল বহু জায়গাতে ডেকোরেশন করা হয়ে থাকে। বিভিন্ন ইভেন্ট থেকে শুরু করে অন্যান্য অনুষ্ঠানে ডেকোরেশন করে আপনার প্রতি মাসে প্রায় ৫০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত উপার্জন হতে পারে। অবশ্যই এই ব্যবসাতে আপনাকে একটু প্রতিষ্ঠিত হয়ে নাম অর্জন করতে হবে। তাহলে আপনার জন্য টাকার অংকটা ও অনেক বেড়ে যাবে।

Back to top button