জামা কাপড়ে বা চাদরের জেদি দাগ তোলার ৫টি সহজ ঘরোয়া উপায়

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন জীবনে একটি সমস্যা প্রায় সময় দেখা যায় যে অনেক সময় অনেক কাজ করতে গিয়েই কিন্তু জামা কাপড়ের মধ্যে জেদি দাগ লেগে যায়,যা সহজে উঠতে চায় না। অনেকেই কিন্তু এই দাগ তোলার জন্য নানান রকম ভাবে পরিশ্রম করে জামা কাপড় কেচে থাকেন। তবে দাগ যদি খুব বেশি গভীর হয়ে থাকে সেক্ষেত্রে কিন্তু গৃহিণীদের সমস্যায় পড়তে হয়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে কয়েকটি পদ্ধতি শেয়ার করে নিতে চলেছি যাতে যে কোন জেদি দাগ আপনারা সহজেই তুলে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

১) যদি আপনাদের জামা কাপড়ে বা চাদরে কোন ভাবে নেলপালিশের দাগ লেগে গিয়ে থাকে তাহলে কিন্তু এটা পরিষ্কার করতে খুবই সমস্যার মুখোমুখি হতে হয়। এর জন্য প্রথমেই আপনাদের সেই দাগের উপরে নেলপালিশ রিমুভার একটি তুলোর সাহায্যে ঘষে লাগিয়ে দিতে হবে। এবার কিছুক্ষণ ঘষে নেওয়ার পরে এই দাগের উপরে সামান্য ডিটারজেন্ট ঢেলে দিন। এবার ওই ডিটারজেন্ট এর উপরে কিছুক্ষণ বেকিং সোডা ছড়িয়ে রেখে দিতে হবে। সামান্য জল দিয়ে ভালো করে হালকা হাতে এটাকে রাব করে নিন। তারপর ব্রাশের সাহায্যে ঘোষে জল দিয়ে ভালো করে ধুয়ে নিলেই কিন্তু দেখবেন দাগ চলে গিয়েছে।

২) রান্না করার সময় বা কোন খাবার খাওয়ার সময় আমাদের জামাকাপড়ের উপরে কিন্তু হলুদের দাগও অনেক সময় লেগে যেতে পারে। এটাও কিন্তু একটা খুব জেদি প্রকৃতির দাগ। বিশেষ করে যদি কোন সাদা রংয়ের জামাকাপড়ের উপরে এই দাগ লেগে যায় সেক্ষেত্রে কিন্তু খুবই সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে যে জায়গায় হলুদের দাগ লেগেছে সেটার উপরে কিছুটা পরিমাণ দই,মালাই অথবা দুধ আপনাদের ঘষে নিতে হবে।

এই উপকরণগুলি যদি আপনারা দাগ তোলার কাজে ব্যবহার করেন তাহলে কিন্তু খুব সহজেই এটা হলুদ অ্যবসর্ব করে নিতে থাকবে। এবার জলের মধ্যে কিছুটা পরিমাণ বেকিং সোডা নিয়ে সেই জামাটিকে তার মধ্যে ভালো করে ডুবিয়ে রাখতে হবে। লক্ষ্য করবেন এই সময় বেকিং সোডা আর হলুদের বিক্রিয়ার কারণে কিন্তু জামার উপরে একটা লাল রঙের দাগ হয়ে যাবে। তবে চিন্তার কোন কারণ নেই, ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিলেই কিন্তু সহজেই এই হলুদের দাগ পরিষ্কার হয়ে যাবে আর কোনো রকম লাল দাগও থাকবে না।

৩) রান্না করার সময় অনেকের জামায় তেল ছিটকে আসে। আমরা খাবারে তেল–মসলা বেশি ব্যবহার করি, সে কারণে তেলটা একটু গাঢ় হয়ে যায়। যখন খাবারের তেল জামায় ছিটকে আসবে, তখন সেই জায়গায় ট্যালকম পাউডার ছিটিয়ে সারা রাত রেখে দিতে হবে। পরের দিন সাবান দিয়ে কাপড়টি ধুয়ে ফেলতে হবে।

৪) যারা নিয়মিত চা বা কফি খেয়ে থাকেন তাদের কিন্তু খুব সহজেই জামাটা পড়ে এই দাগ লেগে যেতে পারে। চা বা কফির দাগ পোশাকে লেগে যাওয়ার সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে হবে। তাহলে আর দাগ পড়বে না। তারপরও যদি দাগ লেগে যায়, তাহলে সাবান পানি দিয়ে ধুয়ে ফেললেই হবে।

কিন্তু অনেক সময় আমরা লক্ষ করি না, তখন দাগ পোশাকে বসে যায়। সেই বসে যাওয়া দাগে চিনি আর পানির পেস্ট কিছুক্ষণ লাগিয়ে রেখে দিতে হবে। তারপর সাবান দিয়ে ধুয়ে ফেলতে হবে। যত বেশি চিনি ব্যবহার করা হবে, তত তাড়াতাড়ি দাগ উঠবে। চা বা কফির দাগ তরল দুধ দিয়েও তুলতে পারি। কাপড়টা কিছুক্ষণ দুধে ভিজিয়ে রাখতে হবে, তারপর সাবান দিয়ে দিয়ে ধুয়ে ফেললেই দাগ চলে যাবে।

Back to top button